Home / বিবিধ / আজ রাতের আকাশে চন্দ্রগ্রহণ দেখা যাবে

আজ রাতের আকাশে চন্দ্রগ্রহণ দেখা যাবে

পরিভ্রমণের সময় পৃথিবী যখন কিছু সময়ের জন্য চাঁদ ও সূর্যের ঠিক মাঝ বরাবর অবস্থানে চলে আসে তখন চাঁদ, সূর্য ও পৃথিবী একই সরল রেখায় অবস্থান করে। ওই সময়ে পৃথিবীপৃষ্টের কোনও মানুষের চোখে চাঁদ আংশিক বা পুরোপুরিভাবে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে পড়ে। এটাকেই চন্দ্রগ্রহণ বলে। আজ শুক্রবার রাতের আকাশে দেখা যাবে সেই চন্দ্রগ্রহণ। এমনকি আগামী একমাস অর্থাৎ ৫ জুলাইয়ের মধ্যে আরেকটি চন্দ্রগ্রহণ ও একটি সূর্যগ্রহণ দেখা যাবে। গত কয়েকশো বছর পর পৃথিবী এমন ঘটনা দেখতে পাবে।

এ বিষয়ে মার্কিন বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম আর্থ স্কাই জানিয়েছে, ৫ জুন থেকে ৫ জুলাই তিনটি গ্রহণ দেখা যাবে। যার দুটি চন্দ্রগ্রহণ ও একটি সূর্যগ্রহণ। এর প্রথমটি আজ শুক্রবার হবে চন্দ্রগ্রহণ। আগামী ২১ জুন হবে সূর্যগ্রহণ- যা আফ্রিকা, দক্ষিণ-পূর্ব ইউরোপ ও এশিয়া মহাদেশ থেকে দেখা যাবে। আর তৃতীয় চন্দ্রগ্রহণ হবে ৫ জুলাই, যা উত্তর ও দক্ষিণ আমেরিকার অনেক অঞ্চল থেকে দৃশ্যমান হবে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শুক্রবার রাতের চন্দ্রগ্রহণটি ৩ ঘণ্টা ১৮ মিনিটব্যাপী হবে। বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ৪৫ মিনিটে এ গ্রহণ শুরু হয়ে শেষ হবে ৩টা ৪ মিনিটে। চন্দ্রগ্রহণটি বাংলাদেশ ছাড়াও ইউরোপ, আফ্রিকা, এশিয়ার বিশেষ কিছু এলাকা ও অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সূর্যগ্রহণের মতো চন্দ্রগ্রহণ দেখতে কোনও আলাদা সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এ গ্রহণ দেখা যাবে। তাতে চোখের কোনও ক্ষতির আশঙ্কা নেই। তবে আরও ভালোভাবে এই গ্রহণ উপভোগ করা যাবে- যদি টেলিস্কোপে দেখা যায়।

About admin

Check Also

বানের তোড়ে দ্বিখন্ডিত সড়ক, যাতায়াতে চরম দুর্ভোগ

আশিকুর রহমান, কালিয়াকৈরঃ গাজীপুরের কালিয়াকৈরে বন্যার পানির তোড়ে আঞ্চলিক সড়ক ভেঙে বিচ্ছিন্ন হয়েছে সড়ক যোগাযোগ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com